খুলছে না তাজমহলের সেই রহস্যঘেরা ২২ কক্ষ

ভারতের সবচেয়ে পরিচিত ঐতিহাসিক স্থাপনা তাজমহলের বন্ধ থাকা ২২টি দরজা খুলে এর ‘ইতিহাস’ খতিয়ে দেখার আবেদন বৃহস্পতিবার খারিজ করে দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট। এর ফলে খুলে দেখা হচ্ছে না আর তাজমহলের সেই রহস্যঘেরা ২২ কক্ষ। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বছরের পর বছর ঐতিহাসিক তাজমহলের ২২টি কক্ষ তালাবদ্ধ। বন্ধ কক্ষগুলোর ভেতরে কী আছে, তা জানতে আবেদন করেন ভারতীয় জনতা পার্টির মিডিয়া ইনচার্জ ড. রজনীশ সিং। তিনি বলেন, ‘তালাবদ্ধ কক্ষে কী আছে, সত্যটা যাই হোক প্রকাশ্যে আসা উচিত’। কিন্তু এলাহাবাদের উচ্চ আদালতে লক্ষ্ণৌ বেঞ্চ বৃহস্পতিবার তা খারিজ করে দিয়েছেন। আদালত বলেন, ‘তাজমহলের সুরক্ষার দায়িত্ব আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার হাতে। ইস্যুগুলো আদালতের বাইরে রাখা উচিত। এসব ইতিহাসবিদের কাছে ছেড়ে দেওয়া উচিত’।

তাজমহল নিয়ে কৌতূহলের শেষ নেই জনমনে। আগ্রায় অবস্থিত তাজমহল সত্যিকারের ভালোবাসার এক প্রতীক। সপ্তদশ শতকে মুঘল সম্রাট শাহজাহান তার প্রয়াত স্ত্রী মমতাজ মহলের স্মৃতির উদ্দেশে গড়ে তোলেন রাজকীয় এই সমাধিস্তম্ভ। ১৯৮২ সালে তাজমহলকে বিশ্ব ঐতিহ্যের অংশ অংশ হিসেবে ঘোষণা করে ইউনেস্কো

ইউটিউব সাবস্ক্রাইব করুন