খালিদের গানে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান

মিয়ানমারের মুসলমান রোহিঙ্গাদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদ জানিয়েছে পুরো বিশ্ব। গত কয়েক দশক ধরে দেশটির এসব রোহিঙ্গাদের প্রতি অত্যাচারে ব্যথিত বাংলাদেশের শিল্পাঙ্গনও।
আর তারই জের ধরে প্রতিবাদের সুর বেজে উঠলো কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের কণ্ঠেও।

নির্যাতিত রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা জানিয়ে তাদের প্রতি ভালোবাসার হাত বাড়িয়ে দিতে কলম ধরেছেন তিনি। লিখেছেন ‘রোহিঙ্গা, রোহিঙ্গা, রোহিঙ্গা পিপল’ শিরোনামের গান। এ গানের মাধ্যমে বিশ্ববিবেককে জাগ্রত হওয়ার আহ্বান জানানো হয়েছে। যাতে রোহিঙ্গাদের ওপর এই নিষ্ঠুর নির্যাতন বন্ধ হয়।

রোহিঙ্গাদের নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গানের সুর ও সংগীতায়োজন করেছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর এতে কণ্ঠ দিয়েছেন দিনাত জাহান মুন্নী, রাজিব, এলিটা করিম, স্মরণ, রুমানা আক্তার এবং রিতু হাসনাত। গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট http://khalidsangeet.com-এ প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে গানটি ইউটিউবেও ভিডিও আকারে ছাড়া হয়েছে।

রোহিঙ্গাদের নিয়ে এরকম একটি ব্যতিক্রমী গান লেখার বিষয়ে খালিদ বলেন, রোহিঙ্গারাও আমাদের মতো মানুষ। তাদের প্রতি চরম নির্যাতনে মানবতা আজ ভূলুন্ঠিত। হত্যা, লুণ্ঠন, মারামারি কোনো সমধান নয়। রোহিঙ্গাদেরও আছে সুন্দরভাবে বাঁচার অধিকার। এজন্য প্রয়োজন তাদের পাশে সবার দাঁড়ানোর। বিশ্ববিবেক জেগে উঠলে মিয়ানমার সরকার বাধ্য হবে এই নির্যাতন বন্ধে। রোহিঙ্গারা পাবে ন্যায্য অধিকার। হিংসা নয়, ভালোবাসারই জয় হয়। ধর্ম, বর্ণ, জাতিভেদ নয়, সবার ওপরে মানুষ এবং মানবতার জয়। সকলের মধ্যে যেন এই বোধ জাগ্রহ হয়, সে উদ্দেশ্যে গানটি লেখা।

‘খালিদ সংগীত’ নামের ওয়েবসাইট থেকে যে কেউ এসব গান শুনতে পারেন। ডাউনলোড করতে পারেন গানগুলোর অডিও, মিউজিক ট্র্যাক অথবা রিংটোন।