কক্সবাজার ডায়াবেটিক হাসপাতালে ৫ শতাধিক রোগির বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহন

প্রেস বিজ্ঞপ্তি::
“সকল গর্ভধারণ হোক পরিকল্পিত” প্রতিপাদ্য নিয়ে গতকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালন করা হয়েছে। দেশের অন্যান্য স্থানের মত কক্সবাজারেও পালিত হয়েছে দিবসটি। প্রতি বছর ১৪ নভেম্বর সারা বিশ্বে ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য দিনটি ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ হিসেবে পালন করা হয়ে থাকে। জাতিসংঘ এই দিবসকে বিশ্ব ডায়াবেটিক দিবস হিসেবে পালন করার ঘোষণা দিয়েছে। এছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক এ দিবসটিকে সরকারিভাবে উৎযাপনের জন্য স্বীকৃতি দিয়েছেন।

প্রতিবারের মতো এবারও কক্সবাজার ডায়াবেটিক সমিতি পরিচালিত ডায়াবেটিক হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প এবং র‌্যালি সহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযথভাবে এই দিবসটি পালন করা হয়। গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত কক্সবাজার ডায়াবেটিক হাসপাতালে আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পে বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা ও সেবা দেওয়া হয়। ফ্রি মেডিকেল ক্যাম্পে পঁচ শতাধিক ডায়াবেটিক রোগি সেবা গ্রহন করেন। সেবা গ্রহনকারিদের মধ্যে পুরুষের চেয়ে নারীর সংখ্যাই বেশী।

এর আগে সকালে এক বর্ণাঢ্য র‌্যালী হাসপাতাল চত্বর থেকে বের করা হয়। কক্সবাজার ডায়াবেটিক সমিতির সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা এবং সাধারণ সম্পাদক এডভোকেট তোফায়েল আহমদ ও সমিতির অন্যান্য কর্মকর্তা ও সদস্য যথাক্রমে বিশিস্ট শিক্ষাবিদ এম,এম সিরাজুল ইসলাম, প্রবীণ সাংবাদিক বদিউল আলম, এডভোকেট রনজিত দাশ, এডভোকেট ফরিদুল আলম, আবু জাফর সিদ্দিকী, রাজবিহারী চৌধুরী, একেএম মাহতাবুল ইসলাম, শিহাব সরওয়ার সাদী সহ ডায়াবেটিস সংশ্লিষ্ট ব্যক্তিরা এতে অংশ গ্রহন করেন।

হাসপাতালের মেডিকেল ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান করেন কক্সবাজার ডায়াবেটিক হাসপাতালের জেষ্ট্য মেডিকেল অফিসার ডাঃ এম, নকরেক, ডাঃ মোহাম্মদ মুসা ও ডাঃ আই,ই রুমানা আফরোজ।

সেই সাথে বহুজাতিক ঔষুধ কোম্পানী নভোনরডিক্স, এসিআই, স্কয়ার, এস-কে-এফ, একমি ল্যাবরেটরিজ, এরিসটোফারমা, পপুলার ফার্মা, বেক্সিমকো ফার্মা, অপসোনিন, নিপ্রোজেএমআই ফার্মা, হোয়াইট হর্স, এলকো ফার্মা, সান ফার্মা ও ইনসেপটা সহ বিভিন্ন কোম্পানীর পক্ষ থেকে ফ্রি মেডিকেল ক্যাম্পে সেবা গ্রহনকারীদের মাঝে ঔষধ বিতরণ করা হয়।