কক্সবাজারে সহস্রাধিক নেতা-কর্মীকে রাজনৈতিক প্রশিক্ষণ দিচ্ছে ছাত্রলীগ

CoxsBazar-Picture-03.09.2016-Chatra-Leage-1024x480

সংবাদ বিজ্ঞপ্তি::

সরকারি দল আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ কক্সবাজার জেলায় সহস্রাধিক নেতা-কর্মীকে রাজনৈতিক প্রশিক্ষণ দিচ্ছে।

‘জ্ঞানভিত্তিক ছাত্র রাজনীতি: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক দুইদিনের এই প্রশিক্ষণ কর্মশালা আগামি রোববার (৪ সেপ্টেম্বর) শুরু হচ্ছে। একই সাথে দলটির বর্ধিত সভাও এই সময়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
কক্সবাজার শহরের তারকা হোটেল সী-প্যালেসের বেনকোয়েট হলে আয়োজিত এই কর্মশালায় অংশগ্রহণের জন্য জেলার ৪৩টি ইউনিটের সহ¯্রাধিক নেতা-কর্মীর তালিকাভূক্তি ইতিমধ্যেই শেষ করা হয়েছে।
দেশের বিখ্যাত বুদ্ধিজীবী, কলামিষ্ট, সাংবাদিক ও রাজনীতিকরা এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে যোগ দেবেন।

শনিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে জেলা ছাতলীগের এক ‘মিট দ্য প্রেস’-এ এসব তথ্য তুলে ধরা হয়েছে। এই সংবাদ সম্মেলনে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসএম জাকির হোসেন বলেন, মুজিবীয় আদর্শে উজ্জীবিত মেধাদ্বীপ্ত ছাত্র নেতৃত্ব তৈরি এবং উগ্র সাম্প্রদায়িক জঙ্গিবাদের কবল থেকে দেশবাসিকে মুক্ত করার জন্যই এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ছাত্রলীগ।’

তার মতে, ২০০৩ সালে বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়া থেকে ছাত্রলীগের এই রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালার যাত্রা। বিভিন্ন সময় রাজনৈতিক পরিস্থিতি, পটপরিবর্তনসহ নানা কারণে এই কর্মসুচি বন্ধ ছিল। কিন্তু দীর্ঘদিন পর হলেও কক্সবাজার জেলা ছাত্রলীগ আবার এই কর্মসুচি হাতে নিয়েছে।

তিনি মনে করেন, দুইদিনের এই প্রশিক্ষণ কর্মশালা মেধাবী ও যোগ্য নেতৃত্ব তৈরিতে সহায়ক ভূমিকা রাখবে।

এসএম জাকির হোসেন বলেন, ‘জঙ্গিবাদ শুধু বাংলাদেশে নয়, এটি এখন বিশ্ব সমস্যা। বাংলাদেশ জঙ্গিবাদ দমনে সফল।’

‘যারা মুক্তিযুদ্ধের ইতিহাস জানে না, মূলতঃ তারাই জঙ্গিবাদে জড়াচ্ছে’ এমন মন্তব্য করে তিনি বলেন, ‘বিপথগামী তরুণদের সুপথে ফিরিয়ে আনতে ছাত্রলীগের কর্মসূচি উপযুক্ত ভূমিকা রাখবে।’

কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদ এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। এতে কর্মশালার বিস্তারিত তুলে ধরেন সংগঠনের জেলা সভাপতি ইশতিয়াক আহমদ জয়।

ইশতিয়াক আহমদ জয় বলেন, ‘দেশ মাতৃকার ইতিহাস-ঐতিহ্যের সুঁতিকাগার বাংলাদেশ মূলমন্ত্রে জাতিস্বত্ত্বা বিনির্মাণে ছাত্রলীগই আঁধার ভেদে প্রজ্জ্বলন করেছে মুক্তির দ্বীপশিখা।’

তার মতে, ‘বিশ্বমঞ্চে শেখ হাসিনার কর্ম প্রয়াসে আজকের আলোকিত বাংলাদেশ। এই দেশের মা ও মাটি মানুষের স্বপ্ন পূরণের আকাঙ্খার নামই বাংলাদেশ ছাত্রলীগ।’

মিট দ্য প্রেেেস অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ব্যারিস্টার প্রশান্ত ভূষণ বড়ুয়াসহ বিভিন্ন স্থরের নেতাকর্মী।

যারা প্রশিক্ষণ দেবেন
ছাত্রলীগের দুইদিনের এই প্রশিক্ষণ কর্মশালায় রাজনৈতিক প্রশিক্ষক হিসেবে থাকবেন দেশের বিখ্যাত বুদ্ধিজীবী, কলামিষ্ট, সাংবাদিক ও রাজনীতিকরা। এদের মধ্যে আছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি এনামুল হক শামীম, আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য আমিনুল ইসলাম আমিন, ছাত্রলীগের কেন্দ্রীয় সাবেক সভাপতি লিয়াকত সিকদার, সুচিন্তা বাংলাদেশের আহবায়ক প্রফেসর মোহাম্মদ এ. আরাফাত, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শাহাজাদা মহিউদ্দিন, প্রশান্ত ভূষণ বড়–য়া ও জহির উদ্দিন মাহমুদ লিপটন, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান চৌধুরী রোটন, সাবেক সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ, সিনিয়র পলিসি এনালিষ্ট ব্যারিষ্টার শাহ আলী ফরহাদ এবং ছাত্রলীগের বর্তমান সভাপতি এম. সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন।

এছাড়াও ভিডিও কনফারেন্সে আলোচক হিসেবে যোগ দেবেন বিশিষ্ট কলামিষ্ট আবদুল গাফ্ফার চৌধুরী ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম।

কী থাকছে এই প্রশিক্ষণে
দুইদিনে এই রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালার প্রথমদিনে সাংগঠনিক প্রশিক্ষণ ছাড়াও থাকবে সাংগঠনিক বিতর্ক। ‘তথ্য প্রযুক্তি স্বনির্ভর বাংলাদেশই বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ’ বিষয়ক এই বিতর্কে অংশ নেবেন বাংলাদেশ ডিবেটিং ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং ফেডারেশন। এছাড়াও রাজনৈতিক কুইজ প্রতিযোগিতা ও ‘কিং স্পীস, আমার বন্ধু রাশেদ’ চলচ্চিত্র প্রদর্শনী।

দ্বিতীয়দিনে থাকবে বাংলাদেশ ছাত্রলীগের ঘোষণা ও গঠনতান্ত্রিক পর্যালোচনা, মহান মুক্তিযুদ্ধের প্রমাণ্য চিত্র প্রদর্শনী, ‘দেশ ও জাতির স্বপ্নপূরণের অগ্রদূত জননেত্রী শেখ হাসিনা’ বিষয়ে বিষয়ভিত্তিক বক্তব্য, বই ও পুরস্কার বিতরণ অনুষ্টান। এতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, ডেডলাইন-৭১, আয়েশা মঙ্গল, মা ও যারা ভোর এনেছিল বইগুলো বিতরণ করা হবে।