কক্সবাজারে ‘জ্ঞান ভিত্তিক ছাত্র রাজনীতি- বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ প্রশিক্ষণ কর্মশালা

received_1220633927981018জামাল জাহেদ, কক্সবাজারঃ
“জ্ঞান ভিত্তিক ছাত্র রাজনীতি-বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা” এ প্রতিপাদ্যকে সামনে ধরে কক্সবাজারে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিনব্যাপী রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালা ও বর্ধিত সভা-১৬। কক্সবাজার ছাত্রলীগের দুইদিন ব্যাপী রাজনৈতিক প্রশিক্ষণ এ কর্মশালা ও বর্ধিত সভ আজ রবিবার শুরু হয়।শহরের তারকা হোটেল সী-প্যালেসের বেনকোয়াট হলে অনুষ্ঠিতব্য এ কর্মশালায় জেলার ৩৪৩টি ইউনিটের সহস্রাধিক নেতাকর্মী অংশ গ্রহণ করেছেন।
দেশের খ্যাতনামা বুদ্ধিজীবি, কলামিস্ট, সাংবাদিক ও রাজনৈতিক নেতারা এতে প্রশিক্ষক হিসাবে উপস্থিত হয়ে নানা কর্মশালা শিখিয়ে দিচ্ছেন। অনুষ্ঠানের প্রধান অতিথি কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বলেন, মুজিবীয় আদর্শে উজ্জীবিত মেধাদ্বীপ্ত ছাত্র নেতৃত্ব তৈরী এবং উগ্র সাম্প্রদায়িক জঙ্গিবাদের কবল থেকে দেশবাসীকে মুক্ত করার প্রত্যয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ছাত্রলীগ।
তিনি বলেন, ২০০৩ সালে বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়া থেকে ছাত্রলীগের এই রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালার যাত্রা। বিভিন্ন সময় রাজনৈতিক পরিস্থিতি, পট পরিবর্তনসহ নানা কারণে এ কর্মসুচি বন্ধ থাকে। দীর্ঘদিন পরে হলেও কক্সবাজার জেলা ছাত্রলীগ এ কর্মসুচি হাতে নিয়েছে। দুই দিনের প্রশিক্ষণ কর্মশালা মেধাবী ও যোগ্য নেতৃত্ব তৈরীতে সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন। জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদের পরিচালনায় কর্মশালার বিস্তারিত তুলে ধরেন সংগঠনের জেলা সভাপতি ইশতিয়াক আহমদ জয়।
তিনি বলেন, দেশ মাতৃকার ইতিহাস-ঐতিহ্যের সুঁতিকাগার বাংলাদেশ মূলমন্ত্রে জাতিস্বত্তা বিনির্মাণে ছাত্রলীগই আঁধার ভেদে প্রজ্জ্বলন করেছে মুক্তির দ্বীপশিখা। পঁচাত্তরের কালো অধ্যায় পেরিয়ে ৫৮ হাজার বর্গ মাইলের লাল-সবুজের মৃত্তিকায় গণতন্ত্র অবারিত করে ছাত্র-যুব ও গণমানুষের শিক্ষা যুব উন্নয়ন, গণ মানুষের ভোট ও জাতির অধিকার সুনিশ্চিত করার লড়াই সংগ্রামের সাহসী মিছিলে অগ্রসেনার ভূমিকা ছিলো মুজিব রনাঙ্গনের বীর সেনানীর। বিশ্বমঞ্চে শেখ হাসিনার কর্ম প্রয়াসে আজকের আলোকিত বাংলাদেশ। এই দেশের মা-মাটি মানুষের স্বপ্ন পূরণের আকাঙ্খার নামই বাংলাদেশ ছাত্রলীগ।

যেখানে দেশবরেণ্য বুদ্ধিজীবী, কলামিষ্ট, রাজনীতিক, সাহিত্যিক ও গবেষকগণ প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। এ উপলক্ষ্যে শনিবার বেলা ১২টার দিকে সাংবাদিক সম্মেলনের আয়োজন করে কক্সবাজার জেলা ছাত্রলীগ। সাগর পাড়ের একটি তারকামানের হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাধারণ সম্পাদক ছাত্রনেতা এইচ এম জাকির হোছাইন, কেন্দ্রীয় আওয়ামীলীগের সহ-সম্পাদক সাবেক ছাত্রনেতা প্রশান্ত ভূষন বড়–য়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-পাঠাগার সম্পাদক সোহেল আরমান, কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদ।
জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমদ জয় জানান, কর্মশালায় জেলা ছাত্রলীগের আওতাধিন ১০টি উপজেলা, ৪টি পৌরসভা, একটি মেডিকেল কলেজ, একটি বিশ্ববিদ্যালয়, ২৮টি ডিগ্রী কলেজ, ৭১টি ইউনিয়ন, ১৮টি সাংগঠনিক ইউনিয়ন, ১১৩টি স্কুল, ৯৭টি মাদ্রাসাসহ ৩৪৩টি ইউনিটের এক হাজারেরও বেশী ছাত্রলীগ নেতা-কর্মী অংশ নিয়েছেন। এছাড়া কর্মশালায় উপস্থিত হয়ে প্রশিক্ষক হিসেবে রয়েছেন সুচিন্তার চেয়ারম্যান প্রফেসর আরাফাত রহমান,মহেশখালি -কুতুবদিয়ার সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক,জেলা আঃলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনঞ্জুরুল আহসান বুলবুল, বিশিষ্ট গবেষক ও কলামিষ্ট আব্দুল গাফ্ফার চৌধুরী, কেন্দ্রীয় ছাত্রলীগ নির্বাহী সংসদের সাবেক সভাপতি এনামুল হক শামীম, কেন্দ্রীয় আওয়ামীলীগ নির্বাহী সংসদের সদস্য আমিনুল ইসলাম আমিন ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার,কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-পাঠাগার সম্পাদক সোহেল আরমানন সহ অনেকে উপস্থিত ছিলেন। আজ ৪ সেপ্টেম্বর হোটেল সী-প্যালেসের বলরুমে সকাল ১০টা থেকে শুরু হয়ে কর্মশালাটি চলবে আগামী ৫ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত বলে নিশ্চিত করেন জেলা ছাত্রলীগ। সার্বিক সহযোগিতায় রয়েছেন বঙ্গবন্ধু বইমেলা যুক্তরাজ্য।