কক্সবাজারের ৬৩জন হুন্ডি ব্যবসায়ীর তালিকা প্রকাশ : টাস্কফোর্স গঠন করে গ্রেফতারের নির্দেশ

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ থেকে বছরে ৫০ হাজার কোটি টাকা হুন্ডির মাধ্যমে বাইরে পাচার হয়। এই হুন্ডির কাজে জড়িত কক্সবাজার জেলার ৬৩ জন সহ ৬২৫ জন ব্যবসায়ী। সারাদেশে অবৈধ পন্থায় এই ব্যবসায়ীরা কোটি কোটি টাকা বিদেশে পাচার করছেন। কাগজপত্রের মাধ্যমে লেনদেন না হওয়ায় এ প্রক্রিয়ায় টাকা পাচার করা হলে তা শনাক্ত করতে পারে না আইন-শৃঙ্খলা বাহিনী।

বিষয়টি তদন্ত করে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগ কক্সবাজার জেলার ৬৩ জন সহ ৬২৫ জন হুন্ডি ব্যবসায়ীর একটি নামের তালিকা প্রণয়ন করেছে।

এতে বলা হয়েছে, সীমান্তবর্তী এলাকাসহ বিভিন্ন এলাকার কিছু বানিজ্যিক ব্যাংক, কুরিয়ার সার্ভিস, সিএন্ডএফ এজেন্ট, ইমিগ্রেশনের এক শ্রেণীর অসত্ কর্মকর্তা ও কর্মচারীর প্রত্যক্ষ সহযোগিতায় হন্ডি ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে উঠেছেন।

হন্ডির মাধ্যমে লেনদেনের ফলে পাচারকৃত অর্থের একটি অংশের বিনিময়ে বাংলাদেশে প্রবেশ করছে আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক ও মাদক। এসব অবৈধ অস্ত্র ও বিস্ফোরক বিভিন্ন হাত হয়ে শীর্ষ স্থানীয় সন্ত্রাসীদের হাতে পৌঁছে যাচ্ছে।

এছাড়া বাংলাদেশে অবস্থানকারী হিন্দু সম্প্রদায়ের লোকজনের আত্মীয়-স্বজন ভারতে বসবাস করায়, তাদের অর্জিত সম্পদ ও আয় ভারতে পাঠিয়ে সঞ্চয় করতে নিরাপদ বোধ করেন। এ ধরনের অর্থের প্রায় অধিকাংশই হন্ডির মাধ্যমে পাচার হয়ে থাকে বলে সরকারের ওই প্রতিবেদন বলা হয়েছে।

কক্সবাজার জেলার হন্ডি ব্যবসায়ীদের তালিকা নিম্নে দেওয়া হলো—-

টেননাফের জালিয়া পাড়ার গফুর, মোজাম্মেল হক, ইসমাইল, আজিজুল হক, আইয়ুব ওরফে বাইটা আইয়ুব, আব্দুস সাত্তার, ডেইলপাড়ার আব্দুল করিম, টেকনাফ পৌরসভার ইসমাইল, আব্দুল জলিল, ইসহাক, লোকমান, জালিয়াপাড়ার মোস্তাক হোসেন মুছু, টেকনাফের ফারুক, আব্দুল কাদের, আব্দুর রশিদ ওরফে বেক্কু, মোস্তাক আহমেদ, হাছন আলী, ইদ্রিস মিয়া, মীর কামরুজ্জামান, জিয়াউর রহমান, ইউনুস, হোসেন আহমেদ ,

ইয়াছিন, আলী, আব্দুল মতিন ডালিম, এহেছান, একরাম, আনোয়ার, জয়নাল আবেদীন, কলিম উল্লাহ, ওবাইদুল হক ফাহিম, ফোরকান উল্লাহ, কালু, পিন্টু, জালাল উদ্দিন, আজিম, রাসেল, নাসির উদ্দিন, দেলোয়ার হোসেন, তৈয়ব আজিজ, জাফর আলম ওরফে টিটি জাফর, আলী রোহিঙ্গা, নুরুল আমিন, খুরশিদ, আবু তাহের, মনিরুজ্জামান লেডু, মৌলভী আমান, উসমান, জহির আহমেদ, নুরুস সামাদ লালু, সবুজ ধর, আবু বক্কর আল মাসুদ, নির্মল ধর, বিমল ধর, মীর কামরুজ্জামান, সালাম, আব্দুর রহিম, সেলিম, শাহেদ রহমান নিপু, শফিক ও মাহবুব

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের তৈরি করা এই তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়, পুলিশের আইজি ও র্যাব মহাপরিচালকের কাছে পাঠানো হয়েছে। এই হুন্ডি ব্যবসায়ীর বিরুদ্ধে টাস্কফোর্স গঠন করে তাদেরকে গ্রেফতার করার নির্দেশ দেয়া হয়েছে।