ad

বাজেটে কক্সবাজারের ২টি মেগা প্রকল্পে বরাদ্দ ৪ হাজার ১৬১ কোটি টাকা

নিউজ ডেস্ক::
২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সরকারের অগ্রাধিকারে থাকা কক্সবাজারের ২টি মেগা প্রকল্প মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প এবং দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের কাছে ঘুমধুম পর্যন্ত সিংগেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ৪ হাজার ১৬১ কোটি টাকা।২টি প্রকল্পই সরকারের ফার্স্ট ট্র্যাকভুক্ত।

গত ২০১৮-১৯ অর্থবছরে এ দুটি প্রকল্পে বরাদ্ধ ছিল ৩ হাজার ৩৫৫ কোটি টাকা। সে তুলনায় প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে এ ২টি মেগা প্রকল্পে বরাদ্দ বেড়েছে ৮০৬ কোটি টাকা।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তার বাজেট বক্তৃতা বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, এ বছর সরকারের কক্সবাজার জেলায় বাস্তবায়িত ২টি মেগা প্রকল্পে বরাদ্দ থাকছে ৪ হাজার ১৬১ কোটি টাকা। এর মধ্যে
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে বিদ্যুৎ বিভাগ মহেশখালীর মাতারবাড়িতে নির্মাণ করছে ১২০০ মেগাওয়াট আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড বিদ্যুৎ কেন্দ্র। ২০১৯-২০ অর্থবছর ৩ হাজার ৫৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে প্রকল্পটিতে বরাদ্দ আছে ২ হাজার ৮২৭ কোটি টাকা।

আরেক মেগা প্রকল্প দোহাজারী থেকে কক্সবাজার-ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ লাইন নির্মাণ করছে রেলপথ মন্ত্রণালয়। ২০১৯-২০ অর্থবছর প্রকল্পটিতে ১ হাজার ১০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে এই প্রকল্পে বরাদ্দ রয়েছে ৫২৮ কোটি টাকা।

যা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।

ad