ad

কক্সবাজারবাসীর জন্য প্রধানমন্ত্রীর  ঈদ উপহার

উখিয়া নিউজ ডেস্ক::
রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত কক্সবাজারবাসীর জন্য পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ কোটি টাকার ঈদ সহায়তা দিয়েছেন। এতে আর্থিক সহায়তার পাশাপাশি দ্রব্যসামগ্রীও রয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

রোববার (১১ জুন) কক্সবাজারের ৮ উপজেলা প্রশাসনের হাতে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের টাকা আনুপাতিক হাতে হস্তান্তর করেছেন জেলা প্রশাসক কামাল হোসেন। জেলার ৩৩ হাজার পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর দেয়া এ ঈদ সামগ্রী ও নগদ সহায়তা দেওয়া হবে বলে প্রশাসন থেকে জানানো হয়েছে।

কামাল হোসেন জানান, নিজ দেশ মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে নব্বই দশক থেকেই সীমান্ত প্রতিবেশি বাংলাদেশে ঢুকেছে রোহিঙ্গা জনগোষ্ঠী। তবে গত বছরের শেষ দিকে পাশবিকতার শিকার হয়ে এক সঙ্গে ঢুকেছে প্রায় ৭ থেকে ৮ লাখ রোহিঙ্গা। পূর্বের অবস্থানকারীসহ এ সংখ্যা ছাড়িয়েছে প্রায় ১০ থেকে ১২ লাখে। এতো সংখ্যক আশ্রিতদের কারণে স্থানীয় জনগোষ্ঠী বেশ ক্ষতির মুখে পড়েছে।

জেলা প্রশাসক আরো বলেন, রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে গিয়ে স্থানীয়রা চাষাবাদের জমিসহ জীবন সম্পর্কিত নানা পণ্য হারিয়ে কষ্টের মুখোমুখী হয়েছে। এরপরও তারা মানবিকতার জন্য সবকিছু হজম করেছে। একসঙ্গে এতলোককে আশ্রয় দিয়ে বাংলাদেশ সরকার যেমন বিশ্ববাসীর কাছে নন্দিত হয়েছে তেমনি সরকারকে সহযোগিতার জন্য সুনাম কুড়িয়েছে স্থানীয়রাও। সেই ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় নানা প্রকল্প হাতে নিয়েছে সরকার।

তিনি আরও বলেন, উখিয়া-টেকনাফের চাষিদের জন্য সরকার আধুনিক ধানমাড়াই মেশিন দিয়েছে। এবার ঈদ উল ফিতরে উপহার হিসেবে দেয়া হচ্ছে প্রায় ১০ কোটি টাকার সহায়তা। প্রধানমন্ত্রীর এ উপহার জেলার ৩৩ হাজার পরিবারকে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি বাস্তবায়ন করতেই রোববার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের হাতে আনুপাতিক হারে চেক ও ঈদসামগ্রী তুলে দেয়া হয়েছে।

জেলা প্রশাসক ক্ষতিগ্রস্ত স্থানীয়দের তালিকা প্রণয়ণে সর্বোচ্চ সতর্কতা এবং স্বচ্ছতার উপর জোর দিতে উপজেলার নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহিদুর রহমান, উপজেলা নির্বাহী কর্মককর্তারাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।