ওয়ানডের তিন নম্বরের ‘স্থায়ী সমাধান’ মুমিনুল!

স্পোর্টস ডেস্ক- বছর তিনেক আগেও ছিলেন ওয়ানডে দলের নিয়মিত মুখ। সেই মুমিনুল হক এখন শুধুই ‘টেস্ট ব্যাটসম্যান’। অবশ্য নির্বাচকদের ভাবনা থেকে এখনও আড়ালে চলে যাননি বাঁহাতি ব্যাটসম্যান। টেস্টের মতো ৫০ ওভারের ক্রিকেটেও মুমিনুলকে ব্যাটিং অর্ডারের তিন নম্বরে রাখার পরিকল্পনা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর।

সেজন্য নিজেকে প্রমাণ করতে হবে মুমিনুলকে। ওয়ানডে ক্রিকেটে ভালো করলে তবেই হবে পরিকল্পনার বাস্তবায়ন। বাঁহাতি এই ব্যাটসম্যান সুযোগও পেয়ে যাচ্ছেন প্রমাণ দেওয়ার। ১ আগস্ট তার নেতৃত্বেই বাংলাদেশ ‘এ’ দল মাঠে নামবে আয়ারল্যান্ডের বিপক্ষে। সেখানে নিজেকে মেলে ধরতে পারলে ওয়ানডেতে ‘পুনর্জন্ম’ হতে পারে ২৬ বছর বয়সী ব্যাটসম্যানের।

জাতীয় দলের হয়ে মুমিনুল সবশেষে ওয়ানডে খেলেছেন ২০১৫ বিশ্বকাপে। গত বছর প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে স্কোয়াডে থাকলেও মাঠে নামার সুযোগ হয়নি তিন নম্বরে বাংলাদেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের। যদিও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করে যাচ্ছিলেন তিনি। এবার মুমিনুলের সামনে আরেকটি সুযোগ, যখন কিনা আরও একটি বিশ্বকাপ সন্নিকটে। সব মিলিয়ে ওয়ানডেতে নিজেকে প্রমাণের বড় মঞ্চ পেতে যাচ্ছেন মুমিনুল।

২৬টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা থাকা মুমিনুল সুযোগটা কাজে লাগাতে পারেন কিনা, সেটাই এখন দেখার। তবে নান্নুর কথায় স্পষ্ট বোঝা গেছে, ৫০ ওভার ক্রিকেটের তিন নম্বর পজিশনের স্থায়ী সমাধানে মুমিনুলকে বড় প্রার্থী হিসেবে দেখছেন তিনি। প্রধান নির্বাচকের বক্তব্য, ‘ওয়ানডেতে মমিনুলকে নিয়েও আমাদের চিন্তা আছে। মুমিনুল যেহেতু একটা ফরম্যাটে খেলে এবং ওর বয়সও কম, সেই হিসেবে অনেকদিন দেশকে সার্ভিস দিতে পারবে। যদি এই ফরম্যাটে সে ফিরে আসতে পারে, তাহলে আমাদের জন্য প্লাস পয়েন্ট হবে। তিন নম্বর পজিশন নিয়ে আমরা একটু সমস্যায় আছি। এই জায়গায় এখনও কেউ স্থির হতে পারেনি। এই পজিশনে মুমিনুল যদি ফিরে আসে, দলের জন্যই ভালো হবে।’

তিন নম্বর পজিশন নিয়ে সত্যিই সমস্যা ছিল, তবে সাকিব নিজে থেকে পজিশনটা চেয়ে নেওয়ার পর থেকে এই জায়গায় দারুণ সফল। শেষ পাঁচ ম্যাচের তিনটিতেই পেয়েছেন হাফসেঞ্চুরির দেখা। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলেছেন ৯৭ রানের ইনিংস। প্রধান নির্বাচক তাহলে এখনও কেন চিন্তিত তিন নম্বর পজিশন নিয়ে? নান্নুর যুক্তি, ‘আমাদের কাছে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার আছে। সে যে কোনও জায়গায় ব্যাট করার ক্ষেত্রে আত্মবিশ্বাসী। গত কিছুদিন ধরে তিন নম্বরে সাকিব ব্যাট করছে, ভালোই করছে। তবে অনেক সময় সাকিবকে নিচের দিকেও খেলতে হতে পারে।’

এদিকে ইনজুরি থেকে ফিরে অনেকটাই ফিট তাসকিন আহমেদ। আগামী ২৮ জুলাই বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফরে যাবেন এই পেসারও। তার বর্তমান অবস্থা নিয়ে নান্নু বলেছেন, ‘তাসকিনের মেডিক্যাল রিপোর্ট অনুযায়ী আয়ারল্যান্ড সিরিজে কোনও সমস্যা হওয়ার কথা না। সে পুরোপুরি ফিট।