উখিয়ায় সড়কে দায়ীত্ব পালনকারী পুলিশের ব্যাপক চাঁদাবাজী : ভয়াবহ যানজট

ফারুক আহমদ, উখিয়া ::
দায়িত্বরত ট্রাফিক পুলিশের অবহেলা ও অতিরিক্ত দায়িত্ব পালনকারী পুুলিশের ব্যাপক চাঁদাবাজির কারণে উখিয়ায় ভয়াবহ যানজট যেন নিময়ে পরিনত হয়েছে। টাকা নিয়ে সকালে মালবাহি ট্রাক সড়কে যাতায়ত করতে দেওয়ায় মঙ্গলবার(১১ সেপ্টম্বর) সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত দীর্ঘ ৩ ঘন্টা তীব্র যানজটে পুরো এলাকা অবরোদ্ধ হয়ে পড়ে।
সরজমিন পরিদর্শনে দেখা যায়, রোহিঙ্গা আশ্রয় নেওয়ার পর থেকে কোর্টবাজার, উখিয়া, কুতুপালং, বালুখালী সহ থাইংখালী পর্যন্ত ২২ কিলোমিটার সড়কে সব সময় যানজট লেগে থাকে। বিশেষ করে দেশী-বিদেশী এনজিও সংস্থার মাত্রা অতিরিক্ত গাড়ি চলাচল এবং রোহিঙ্গা ক্যাম্পে মালবাহি যানবাহন প্রবেশের কারণে যানজট যেন এখন মরণ ফাঁদ। এ যানজটের কারণে প্রায় সময় দূঘটনা হয়ে থাকে। সড়ক দূর্ঘটনায় এ পর্যন্ত ২০ জনের অধিক প্রাণ হারিয়েছে। আহত হয়েছে অন্তত ৩ শতাধিক।
প্রশাসন সূত্রে জানা যায়, যানজট নিরসনে ট্রাফিক পুলিশের পাশাপশি বিভিন্ন জেলা হতে অতিরিক্ত পুলিশ এনে গুরুত্বপূর্ণ ষ্টেশন ও সড়কে মোতায়ন করেছেন। এমনকি সকালে মালবাহি যানবাহন চলাচলে উপজেলা প্রশাসন হতে বিধি নিষেধ আরোপ করা হয় ।
গুরুতর অভিযোগ উঠেছে, সড়ক ও ষ্টেশনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা যানজট নিরসন না করে বিভিন্ন যানবাহন হতে চাঁদাবাজিতে ব্যস্ত হয়ে পড়ে। কোর্টবাজার ষ্টেশনে প্রকাশ্য চাঁদাবাজি দেখে সচেতন মহল ক্ষোভ প্রকাশ করেছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, গত কাল সকালে কোর্টবাজার ষ্টেশনের উত্তর পার্শ্বে মালবাহি ট্রাক বিকল হয়ে পড়লে ৩ ঘন্টার অধিক সময় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। খবর পেয়ে অতিরিক্ত আইনশৃংখলা বাহিনীর সদস্যরা এসে যানজট নিরসন করলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।