ইতিহাস গড়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক,উখিয়া নিউজ ডটকম::
ভুটানে অনূর্ধ্ব ১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে নেপালকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল বাংলাদেশের মেয়েরা। মাসুরা পারভীনের এক মাত্র গোলে শিরোপা ছিনিয়ে নিয়েছে লাল-সবুজের দল।
রোববার ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে প্রথমার্ধে কোনো দল গোল করতে পারেনি। তবে বাংলাদেশ দ্বিতীয়ার্ধের শুরুতেই লিড আদায় করে নেয়। সেই লিড ধরে রেখে জয় ছিনিয়ে নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশের মেয়েরা। এই টুর্নামেন্টে ফাইনাল সহ চার ম্যাচের চারটিতেই জিতে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ।

প্রথমার্ধে গোল না হওয়ায় এবং নেপালের দুর্দান্ত প্রতিরোধে ম্যাচে চাপ বাড়ছিল। কিন্তু ৪৯ মিনিটে ডিফেন্ডার মাসুরা পারভীন শঙ্কা দূর করে স্বত্বি এনে দেন বাংলাদেশ শিবিরে। তার করা করা গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ফ্রি কিক থেকে উড়ে আসা বলে মাথা লাগিয়ে জালে জড়িয়ে দেন তিনি।

ad

গোল হজমের পরের মিনিটেই অবশ্য বাংলাদেশের রক্ষণ কাঁপিয়ে দিয়েছিল নেপাল। বল ক্রসবারে লাগলে তারা গোল বঞ্চিত হয়।

তবে বাংলাদেশ ম্যাচে এগিয়ে যেতে পারত শুরুতেই। ম্যাচের ৭ মিনিটেই এগিয়ে যাওয়ার সহজ সুযোগ হাত ছাড়া করেন ফরোয়ার্ড কৃষ্ণা রানী সরকার। গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন আগের তিন ম্যাচেই একটি করে গোল করা কৃষ্ণা।তবে শেষ পর্যন্ত এসব আক্ষেপে পুড়ায়নি। শিরোপা জয় করেই এখন দেশে ফেরার অপেক্ষায় বাংলাদেশের মেয়েরা।

গ্রুপপর্বের শেষ ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়েই গ্রুপসেরা হয়েছিল লাল-সবুজের মেয়েরা।

প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭ গোলে উড়িয়ে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। লাল-সবুজের উজ্জীবিত মেয়েরা ফাইনালে আসার পথে সবকটি ম্যাচেই জয় পায়। তিন ম্যাচে প্রতিপক্ষের জালে কিশোরীদের অর্জন ২৩ গোল। সেই তুলনায় বাংলাদেশকে রোববারের ফাইনালে নেপালের বিপক্ষে কঠিন পরীক্ষাই দিতে হল।

দারুণ এই জয়ে নেপালের বিপক্ষে হাসিমুখে মাঠ ছাড়ার ধারা অব্যাহত রাখল বাংলাদেশ। অনূর্ধ্ব-১৮ পর্যায়ে এই টুর্নামেন্টেই প্রথম দেখা দুই দলের। তবে আগে বয়সভিত্তিক সব প্রতিযোগিতায় জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশই।