ইউএন ওয়াচের বিরোধিতা, তবু ইউএনএইচআরসিতে ১৭৮ ভোটে জয়ী বাংলাদেশ

নিউজ ডেস্ক ::
বাংলাদেশ ২০১৯-২০২১ মেয়াদে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ার জন্য ৯৭ ভোটের প্রয়োজন থাকলেও বাংলাদেশ জিতে নেয় ১৭৮টি সদস্য রাষ্ট্রের ভোট।

শুক্রবার (১২ অক্টোবর) জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্য রাষ্ট্রগুলোর সরাসরি গোপন ভোটের মাধ্যমে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। গোপন ব্যালটে নির্বাচন সমাপ্ত হওয়ার পর ভোট গণনা শেষে স্থানীয় সময় বেলা ১২ টায় ফলাফল ঘোষণা করা হয়।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতিসংঘ ৭৩তম সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নানদ্যা এস্পিনোসার সভাপতিত্বে ভোটগ্রহণের পর বিপুল ভোটে জয়লাভ করায় বাংলাদেশকে অভিনন্দন জানান উপস্থিত জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা।

ad

সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের কাছে তাদের প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, বাংলাদেশের এই বিজয় গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা, সর্বোপরি আর্থসামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রার প্রতি বিশ্ব সম্প্রদায়ের আস্থার প্রতিফলন।

এসময় সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সময়োপযোগী মানবিক ও সহানুভূতিশীল পদক্ষেপের কথাও উঠে আসে প্রতিনিধিদের মুখে। তারা বলেন, বাংলাদেশের এই পদক্ষেপ আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থানকে আরও উজ্জ্বল করেছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চলতি মেয়াদে গত ২০১৫-২০১৭ পর্যন্ত বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে। এশিয়া প্রশান্ত গ্রুপ থেকে এই নির্বাচনে বাংলাদেশের পাশাপাশি ভারত, বাহরাইন, ফিজি ও ফিলিপাইন নির্বাচিত হয়।