আজ পবিত্র শবেবরাত

নিউজ ডেস্ক::
পবিত্র শবেবরাত আজ। ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে আজ রাতে যথাযথ মর্যাদায় সারা দেশে পালিত হবে পবিত্র শবেবরাত। এই রাত ধর্মপ্রাণ মুসলমানদের কাছে পরম সৌভাগ্যের রজনী হিসেবে বিবেচিত। সারা দেশে সর্বস্তরের মুসল্লি আজ রাতে পবিত্র কোরআন তেলাওয়াত, নফল নামাজ, জিকির-আজকার, মিলাদ মাহফিল এবং বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান
আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের চেষ্টা করবেন। পবিত্র শবেবরাত উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি।

ad

শবেবরাত ফারসি শব্দ। শব অর্থ রাত। বরাত অর্থ ভাগ্য। এ জন্য অনেকে একে ভাগ্যরজনী বলে থাকেন। আবার একে অনেকে লাইলাতুল বরাতও বলে থাকেন, যার শাব্দিক অর্থ মাগফিরাত বা মুক্তির রাত। পাকিস্তান-ভারত উপমহাদেশে অত্যন্ত গুরুত্ব সহকারে শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে শবেবরাত পালন করা হয়।
পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, পবিত্র শবেবরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনে। পবিত্র শবেবরাত উপলক্ষে তিনি দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে আন্তরিক মোবারকবাদ জানান।
তিনি বলেন, ‘শবেবরাত মুসলমানদের জন্য এক মহিমান্বিত ও বরকতময় পবিত্র রজনী। মাহে রমজান ও সৌভাগ্যের আগমনি বারতা নিয়ে পবিত্র লায়লাতুল বরাত প্রতিবারের মতো এবারও আমাদের মাঝে সমাগত।’ সব ধরনের কুসংস্কার ও কূপম-ূকতা পরিহার করে শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সব স্তরে প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এক বাণীতে পবিত্র শবেবরাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, সৌভাগ্যের এই রজনী মানবজাতির জন্য বয়ে আনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমত ও বরকত।
শবেবরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আজ বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রাতব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে কোরআন তেলাওয়াত, হামদ-নাত, ওয়াজ মাহফিল, মিলাদ, কিয়াম ও বিশেষ মোনাজাত।
বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল এ উপলক্ষে নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোয়ও বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে।
এদিকে শবেবরাত উপলক্ষে মঙ্গলবার রাতে আতশবাজি ফোটানো ও বিস্ফোরক দ্রব্য বহন নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শবেবরাতের পবিত্রতা রক্ষার্থে এবং অনুষ্ঠান সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিত করতে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।