আইফোনের নকশা চুরি করায় স্যামসাংকে ৫৩.৯ কোটি ডলার জরিমানা

প্রযুক্তি ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি আদালতের জুরিবোর্ড আইফোনের নকশা চুরি করায় স্যামসাংকে ৫৩.৯ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে।

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্যাটেন্ট করা তিনটি নকশা এবং দুটি ব্যবহারবিধির নকল করায় বৃহস্পতিবার স্যামসাংকে এই অর্থদণ্ড দেয় আদালত।

স্যামসাং এসব প্যাটেন্ট লঘ্ন করায় ২.৮ কোটি ডলারের বেশি দিতে রাজি ছিল না। তবে অ্যাপল তাদের নকশা চুরি করার জন্য দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির কাছে ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করেছিল।

এক বিবৃতিতে স্যামসাং জানিয়েছে, ‘নকশার প্যাটেন্ট লঙ্ঘন বিষয়ে স্যামসাংয়ের অনুকূলে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে এই রায় তার পরিপন্থী। আমরা সব প্রতিষ্ঠানের সৃষ্টিশীলতা ও অবাধ প্রতিযোগিতা চালিয়ে যাওয়ার ব্যবস্থা করতে সব চেষ্টা চালিয়ে যাব।’

স্যামসাং এটা নিয়ে আরও আইনি লড়াই চালিয়ে যাবে কিনা তা জানায়নি।

স্যামসাংয়ের বিরুদ্ধে ২০১১ সালে মামলা করা হয় এবং ২০১২ সালে তারা প্যাটেন্ট লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত হয়। তবে এর জন্য স্যামসাংয়ের কত টাকা ক্ষতিপূরণ দেয়া উচিত তা নির্ধারণ করতে দীর্ঘ সময় লেগে যায়।

স্যামসাং ইতিমধ্যেই ৩৯.৯ কোটি ডলার ক্ষতিপূরণ পরিশোধ করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আপিলের পর জুরির রায় বহাল থাকলে বাকি টাকাও তাদের পরিশোধ করতে হবে।

অ্যাপল বলেছে, ‘জরিমানার পরিমাণ কত হওয়া উচিত তাই সেটাই ছিল মুখ্য বিষয়। আইফোন তৈরি করে অ্যাপল স্মার্টফোনের জগতে বিপ্লব ঘটিয়েছে এবং স্যামসাং নির্লজ্জভাবে আমাদের নকশা নকল করেছে। অ্যাপলের বহুল সংখ্যক কর্মীর কঠিন শ্রম ও উদ্ভাবনের সুরক্ষা দেয়াটা জরুরি।’