আইএসের প্রতিষ্ঠাতা ওবামা

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) প্রতিষ্ঠা করেছেন বারাক ওবামা। আর আইএসের প্রতিষ্ঠায় সহযোগিতা করেছেন ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি কিনটন। এমনটিই মন্তব্য করেছেন রিপাবলিকানদলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার ফোরিডায় এক নির্বাচনী প্রচারে তিনি বিতর্কিত এ মন্তব্য করেন। গতকাল শুক্রবার এ খবর দেয় সিএনএন।

ট্রাম্প বলেন, তারা (আইএস) প্রেসিডেন্ট ওবামাকে সম্মান করে। তিনিই আইএসের প্রতিষ্ঠাতা। একই সমাবেশে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটনকে উদ্দেশ করে তিimage-31222নি বলেন, তিনি (হিলারি) হলেন আইএসের সহপ্রতিষ্ঠাতা। ওবামা ও হিলারি আইএসের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়’ বলে মন্তব্য করেন ধনকুবের ট্রাম্প। পরিপ্রেেিত হিলারি অভিযোগ করেছেন, যুক্তরাষ্ট্র নিয়ে ‘বাজে কথা’ বলেছেন ট্রাম্প, যা রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কথার মতো।

বিতর্কিত মন্তব্য নতুন নয়

এর আগে ৪ আগস্ট হিলারিকে আইএসের প্রতিষ্ঠাতা দাবি করেন ডোনাল্ড ট্রাম্প। ওই সময় তিনি বলেছিলেন, আইএসের প্রতিষ্ঠাতা হিসেবে হিলারির পুরস্কার পাওয়া উচিত। গত মঙ্গলবারও হিলারির বিরুদ্ধে অস্ত্র অধিকার আইনের প্রয়োগের আহ্বান জানিয়ে বিতর্কের জন্ম দেন তিনি। তার ভাষণে নিজ সমর্থকদের হিলারিকে ‘গুপ্তহত্যার ইঙ্গিত’ও দিয়েছেন ট্রাম্প। এরও আগে ট্রাম্প সাবেক ফার্স্টলেডি হিলারিকে ‘চক্রান্তকারী’ ও ‘শয়তান’ বলে অভিহিত করেছিলেন। আর ওবামাকে বলেছেনÑ যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বাজে প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের সংবাদমাধ্যমে টানা ১০ দিন ধরে নেতিবাচক খবরের শিরোনাম হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সিএনএনের খবরে বলা হয়, সাম্প্রতিক সময়ে লাগামহীন কথাবার্তার জন্য ট্রাম্পের সমালোচনায় মুখর হয়েছেন রিপাবলিকান দলের নেতারাই। তাকে নিয়ে হতাশা প্রকাশ করতেও দেখা গেছে অনেককে।

ইউটিউব সাবস্ক্রাইব করুন